শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪
১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

ইসরায়েলে নিহতের সংখ্যা ১২শ’ ছাড়িয়েছে

অনলাইন ডেস্ক | আপডেট: বুধবার, অক্টোবর ১১, ২০২৩

ইসরায়েলে নিহতের সংখ্যা ১২শ’ ছাড়িয়েছে
ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা ১ হাজার ২০০ ছাড়িয়েছে। ইসরায়েলি সংবাদমাধ্যম কান বুধবার (১১ অক্টোবর) মধ্যরাতে এ তথ্য জানিয়েছে।

এর আগে মঙ্গলবার ইসরায়েলের আর্মি রেডিও জানিয়েছিল, গত শনিবার থেকে হামাস প্রাণঘাতি ও রক্তক্ষয়ী হামলা চালানো শুরুর পর ১ হাজারের বেশি ইসরায়েলির মৃত্যু হয়েছে।

কোনো পূর্ব সতর্কতা ও হুমকি-ধামকি ছাড়াই হঠাৎ করে শনিবার সীমান্ত প্রাচীর ভেঙে ইসরায়েলের ভেতর ঢুকে পড়েন হামাসের ১ হাজার যোদ্ধা। তারা সেখানে প্রবেশ করেই নির্বিচারে গুলি চালানো শুরু করেন। এছাড়া হামাসের যোদ্ধারা অবৈধ বসতিস্থাপনকারী ইসরায়েলিদের বাড়িতে গিয়েও হামলা চালান।

গাজা সীমান্তবর্তী একটি গানের উৎসবে হামাস সবচেয়ে ভয়াবহ হামলাটি চালায়। ইহুদিদের ধর্মীয় উৎসব উপলক্ষ্যে সেখানে একটি পার্টির আয়োজন করা হয়েছিল। আর শনিবার সকালে সেখানে উপস্থিত হন হামাসের সদস্যরা। সেখানে গিয়েই এলোপাতারি গুলি ছুড়তে থাকেন তারা। এতে ওই এক স্থানেই ২৬০ জন নিহত হন।

অপরদিকে হামাসের হামলার প্রতিশোধ নিতে শনিবার থেকেই ফিলিস্তিনের গাজা উপত্যকা লক্ষ্য করে বিমান হামলা চালানো শুরু করে ইসরায়েল। আর তাদের এসব হামলায় গাজায় প্রায় ৯০০ মানুষের মৃত্যু হয়েছে।

হামাস ও ইসরায়েলের মধ্যকার এ যুদ্ধ কবে থামবে এ বিষয়টি এখনো স্পষ্ট হচ্ছে না। কারণ হামাস জানিয়েছে, তারা তাদের অভিযান অব্যাহত রাখবে। অপরদিকে ইসরায়েলের পক্ষ থেকে ইঙ্গিত দেওয়া হচ্ছে, গাজায় স্থল অভিযান শুরু করা হতে পারে।

১৯৪৫ সালে ফিলিস্তিনকে দ্বিখণ্ডিত করে সৃষ্টি হয় ইসরায়েলের। সৃষ্টির পর গত ৭৫ বছরে এবারই প্রথমবারের মতো এমন পরিস্থিতিতে পড়েছে তারা।
সূত্র: সিএনএন
0 Comments