শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

গরমে স্বস্তি পেতে ঘরেই বানান শীতল পানীয়

অনলাইন ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, এপ্রিল ১৫, ২০২১

গরমে স্বস্তি পেতে ঘরেই বানান শীতল পানীয়
এ গরমের তীব্রতা দিনে দিনেই বাড়ছে। প্রচণ্ড গরমে শরীর থেকে অতিরিক্ত ঘাম ঝরছ এতে পানিশূন্যতা তৈরি হচ্ছে। এ সময় পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন। যদিও দিনের বেলায় রোজাদাররা সেটি করতে পারবেন না। তাই ইফতারের পর পান করুন পর্যাপ্ত পরিমাণে পানি। শুধু পানি নয় সঙ্গে শরবতও খেতে পারেন।    

এ গরমে স্বস্তি পেতে ঘরে তৈরি করুন নানা ধরনের শীতল পানীয়।  -

তেঁতুলের শরবত
উপকরণ : পাকা তেঁতুল ২৫০ গ্রাম, পানি ৩ কাপ, চিনি ১ কাপ বা প্রয়োজন মতো, লবণ পরিমাণ মতো, বিট লবণ আধা চামচ, জিরা গুঁড়া আধা চামচ।
প্রস্তুত প্রণালি : পানিতে তেঁতুলগুলো কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবার হাত দিয়ে ভালো করে তেঁতুল গুলে নিন। ছাঁকনি দিয়ে তেঁতুল ছেঁকে নিন। এবার বাকি সব উপকরণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। প্রয়োজনে ঠান্ডা পানি দিয়ে মিশিয়ে নিন। এবার পরিবেশন করুন।

বেলের শরবত
উপকরণ : পাকা বেল ২টি, চিনি আধা কাপ, পানি ৪-৫ গ্লাস, বরফ কুচি ইচ্ছামতো।
প্রস্তুত প্রণালি : প্রথমে বেল ভেঙে ভেতরের অংশ বের করে নিতে হবে। পানি দিয়ে বেল ভালো করে চটকে নিন। এরপর ছেঁকে নিয়ে তাতে প্রয়োজন মতো চিনি যোগ করুন। বরফ দিয়ে পরিবেশন করুন।

পেঁপের শরবত
উপকরণ : পাকা পেঁপে ১টি, চিনি প্রয়োজন মতো, বরফ কুচি ১ কাপ, পানি ৩ কাপ।
প্রস্তুত প্রণালি : প্রথমে পেঁপে ভালো করে ধুয়ে ছুলে ছোট করে কেটে নিন। পেঁপের বিচি ফেলে নিন। এবার পানি মিশিয়ে ব্লেন্ড করে নিন। প্রয়োজন অনুযায়ী চিনি মিশিয়ে পরিবেশন করতে পারেন।

আনারসের শরবত:
উপকরণ : আনারস ১টি, পুদিনাপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ১টি, লবণ সামান্য, চিনি স্বাদমতো। পানি ২-৩ গ্লাস।
প্রস্তুত প্রণালি : আনারস ছিলে চোখ ফেলে নিতে হবে। এবার ছোট ছোট টুকরা করে নিতে হবে। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। এরপর ছাঁকনি দিয়ে ছেঁকে বরফ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
0 Comments