সোমবার, ১৫ জুলাই ২০২৪
৩১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

সব স্কুল-কলেজে থাকতে হবে কম্পিউটার, নির্দেশনা জারি

অনলাইন ডেস্ক | আপডেট: বুধবার, আগস্ট ২৩, ২০২৩

সব স্কুল-কলেজে থাকতে হবে কম্পিউটার, নির্দেশনা জারি
দেশের সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজে ইন্টারনেট সংযোগসহ দুইটি কম্পিউটার বা ল্যাপটপ রাখার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। এ জন্য আগামী ১০ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২২ আগস্ট) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর থেকে সরকারি-বেসরকারি সব স্কুল ও স্কুল অ্যান্ড কলেজের প্রধানদের এই নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

অধিদফতরের সহকারী পরিচালক জিয়াউল হায়দার হেনরি স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়েছে, নতুন কারিকুলামের আওতায় ডিজিটাল প্রযুক্তি বিষয়ের শিক্ষার্থীদের বাস্তব অভিজ্ঞতা ও ব্যবহারিক দক্ষতা অর্জনে শ্রেণি কার্যক্রম পরিচালনায় শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী কম্পিউটার বা ডিজিটাল ডিভাইস থাকা আবশ্যক। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের আওতাধীন যেসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী কম্পিউটার বা ডিভাইস নেই, তাদের ১০ নভেম্বরের মধ্যে স্ব-উদ্যোগে নিজস্ব ব্যবস্থাপনায় ইন্টারনেট সংযোগসহ দুইটি ল্যাপটপ বা কম্পিউটার বা ডেক্সটপ স্থাপনের জন্য নির্দেশ দেওয়া হলো।

এর আগে গত ২৩ জুলাই যেসব মাদরাসায় কম্পিউটার নেই সেগুলোর জন্য নিজস্ব তহবিল থেকে অথবা পরিচালনা কমিটি, স্থানীয় প্রশাসন বা সাধারণ জনগণের সহযোগিতায় প্রিন্টারসহ কম্পিউটারের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছিল মাদরাসা শিক্ষা অধিদফতর।

সে সময় অধিদফতর জানিয়েছিল, মাদরাসায় প্রিন্টারসহ কম্পিউটার না থাকলে আইসিটি বিষয়ের শিক্ষক-প্রভাষক ও অফিস সহকারীর দুইটি কর্মচারী পদে জনবল নিয়োগ দেওয়া যাবে না।
0 Comments