সোমবার, ১৫ জুলাই ২০২৪
৩১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিং বন্ধের নির্দেশ মন্ত্রণালয়ের

অনলাইন ডেস্ক | আপডেট: সোমবার, আগস্ট ২১, ২০২৩

শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিং বন্ধের নির্দেশ মন্ত্রণালয়ের
শিক্ষাপ্রতিষ্ঠানে বুলিং ও র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা প্রকাশ করে তা যথাযথ বাস্তবায়নের জন্য নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রবিবার শিক্ষা মন্ত্রণালয় সব দপ্তর ও বিভাগকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেয়া হয়েছে।
তাতে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানে বুলিং ও র‌্যাগিং প্রতিরোধ সংক্রান্ত নীতিমালার প্রজ্ঞাপনের গেজেটের কপি পাঠানো হলো। এ নীতিমালা দেশের অভ্যন্তরে অবস্থিত সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হবে। নীতিমালা বাস্তবায়ন ও বাস্তবায়ন অগ্রগতি পর্যবেক্ষণে ব্যবস্থা নেয়ার জন্য বলা হলো।
নির্দেশনাটি সব শিক্ষা বোর্ড, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং সব জেলা প্রশাসককে পাঠানো হয়েছে। একই সঙ্গে গত ২ মে জারিকৃত নীতিমালার গেজেটের কপিও মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
গত ২ মে শিক্ষা প্রতিষ্ঠানে বুলিং ও র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়। একে বলা হচ্ছে ‘শিক্ষা প্রতিষ্ঠানে বুলিং ও র‌্যাগিং প্রতিরোধ সংক্রান্ত নীতিমালা, ২০২৩’। যা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
0 Comments