মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী ২০২৩
২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

জাম্বিয়ায় রাস্তার পাশ থেকে ২৭ অভিবাসীর মরদেহ উদ্ধার

অনলাইন ডেস্ক | আপডেট: সোমবার, ডিসেম্বর ১২, ২০২২

জাম্বিয়ায় রাস্তার পাশ থেকে ২৭ অভিবাসীর মরদেহ উদ্ধার
আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ জাম্বিয়ার একটি রাস্তার পাশ থেকে ২৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মৃতরা সবাই অভিবাসী এবং তারা ইথিওপিয়া থেকে সেখানে গিয়েছিলেন বলে মনে করা হচ্ছে। রোববার (১১ ডিসেম্বর) তাদের মরদেহ উদ্ধার করা হয়।

এদিকে ঘটনাস্থলের পাশ থেকে একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার দেশের একটি রাস্তার পাশ থেকে ২৭ জনের মরদেহ উদ্ধার করেছে জাম্বিয়ান পুলিশ। ভুক্তভোগীরা ইথিওপিয়ার অভিবাসী এবং ক্ষুধা ও ক্লান্তির কারণে মারা যাওয়ার পর তাদের মরদেহ রাজধানীর পার্শ্ববর্তী একটি কৃষি খামারের পাশে ফেলে দেওয়া হয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

এই ঘটনায় একমাত্র জীবিত ব্যক্তিকে রোববার ভোরে উদ্ধার করা হয় এবং পরে তাকে চিকিৎসার জন্য লুসাকা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এছাড়া মৃতদের পরিচয় শনাক্ত এবং মৃত্যুর সঠিক কারণ নির্ধারণে ময়নাতদন্তের জন্য তাদের মরদেহ মর্গে নেওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

প্রাথমিক পুলিশ তদন্তে দেখা গেছে, নিহতরা সবাই ২০ বছর থেকে ৩৮ বছর বয়সী পুরুষ এবং অজ্ঞাত ব্যক্তিরা তাদেরকে রাস্তার পাশে ফেলে রেখে যায়।

জাম্বিয়ার পুলিশের মুখপাত্র ড্যানি এমওয়ালে এক বিবৃতিতে বলেছেন, ‘পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর অন্যান্য শাখা এই ঘটনার পরপরই তদন্ত শুরু করেছে।’

রয়টার্স বলছে, ইথিওপিয়ান অভিবাসীরা দক্ষিণ আফ্রিকার মতো দেশে যাওয়ার জন্য ট্রানজিট হিসেবে জাম্বিয়ার ভেতর দিয়ে ভ্রমণ করে থাকে। যদিও জাম্বিয়ায় ট্রানজিট বা ভ্রমণের সময় অভিবাসীদের মৃত্যুর ঘটনা বেশ বিরল।

বিবিসি বলছে, আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ জাম্বিয়া অভিবাসীদের কাছে একটি ট্রানজিট পয়েন্ট। বিশেষ করে হর্ন অব আফ্রিকার যেসব দেশ থেকে অভিবাসীরা দক্ষিণ আফ্রিকায় পৌঁছতে চায়, তারাই ট্রানজিট পয়েন্ট হিসেবে দেশটিতে ভ্রমণ করে থাকে।

এর আগে প্রতিবেশী মালাউইতে গত অক্টোবরে একটি গণকবরে ইথিওপিয়ান অভিবাসীদের ২৫টি মৃতদেহ উদ্ধার করেছিল কর্তৃপক্ষ।
0 Comments